জেনে নিন স্মার্টফোনের এর চার্জ বাঁচানোর কৌশলগুলু !!!!

বর্তমানে তথ্যপ্রযুক্তির নানা সুবিধা যুক্ত হচ্ছে হাতের মুঠোফোনে। আঙুলের ছোঁয়াতেই হচ্ছে নানান কাজ।তবে নানা কাজে ব্যবহারের ফলে স্মার্টফোন নামের এ যন্ত্রগুলোর ব্যাটারির ওপর চাপ পড়ে বেশি। তবে স্মার্টফোনে ব্যাটারির চার্জ বাঁচানোর ক্ষেত্রে রয়েছে বেশ কিছু কৌশল। এসব নিয়ে চলছে নানা ধরনের গবেষণাও। সম্প্রতি বিশেষজ্ঞরা ব্যাটারির চার্জ বাঁচানোর কিছু কৌশল প্রকাশ করেছেন। 

প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, এমন কিছু জায়গা রয়েছে যেখানে ফোনের নেটওয়ার্ক সিগন্যাল পাওয়া যায় না। বিশেষ করে বিমানে এ সমস্যাটি হতে পারে। এসব ক্ষেত্রে ব্যাটারির খরচ কমাতে এয়ারপ্লেন মোডে রাখুন কিংবা সুইচড অফ করে দিন। এ ক্ষেত্রে ব্যাটারি কম খরচ হবে। আর ওয়াই-ফাই ব্যবহার না করলে ওয়াই-ফাই সুবিধাটি বন্ধ করে রাখুন। বিশেষ করে কফির দোকান কিংবা বইয়ের দোকানে গেলে মনে করে ওয়াইফাই বন্ধ করে রাখুন। কারণ, এটা চালু থাকলে দ্রুত ব্যাটারি চার্জ শেষ হয়ে যায়।
এ ছাড়া গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস), ব্লুটুথ প্রয়োজন ছাড়া বন্ধ রাখুন। একসঙ্গে ই-মেইল খোলা রেখে সার্চ ইঞ্জিনে কিছু খোঁজা, ইউটিউবে ভিডিও চালু রাখা কিংবা গেম খেলা থেকে বিরত থাকুন। একাধিক কাজ একসঙ্গে না করাই ভালো। এতে ব্যাটারি চার্জ বাঁচবে। স্মার্টফোনের পর্দার আলো যতটুকু প্রয়োজন ততটুকু রাখুন এবং অতি বেশি আলো না দিলেই ভালো। সব সময় ফোনটিতে ভাইব্রেশন রাখা থেকে বিরত থাকুন। অতি প্রয়োজনে শুধু ভাইব্রেশন চালু রাখুন। ব্যাটারির চার্জ বাঁচাতে এ নিয়মগুলো অনুসরণ করতে পারেন। —ইয়াহু নিউজ অবলম্বনে

0 comments:

Post a Comment

 

প্রযুক্তির ব্লগ Copyright © 2011-2012 | Powered by Blogger