মোবাইল এ বাংলা (২) আজকের বিষয়ঃ এন্ড্রয়েড ডিভাইসে বাংলা লেখা এবং পড়া

ইদানিং অনেকেই বিভিন্ন এন্ড্রয়েড মোবাইল এবং ট্যাবলেট ব্যবহার শুরু করেছেন। তাদের মাঝে খুব কম ব্যবহারকারী তাদের ডিভাইসে বিল্ট ইন বাংলা ফন্ট দিয়ে বাংলা পড়তে পারেন আর বাকিরা বাংলা ফন্ট না থাকায় বাংলা পড়তে পারেন না। আজ আমরা দেখবো কিভাবে আমরা বাংলা ফন্ট নিজেরা ইন্সটল করতে পারি। একটা জিনিস আগেই জানিয়ে রাখি, আপনার ডিভাইস রুট করতে হবে। রুট করলে ডিভাইস এর ওয়ারেন্টি থাকে না। তাই যারা ওয়ারেন্টি রাখতে চান তারা আনরুট করার পদ্ধতি আগে জেনে রেখে রুট করবেন। 



একটা দুঃখের বিষয় এই যে এত বাংলা ভাষাভাষী থাকার পরেও গুগল এর মতো একটা প্রতিষ্ঠান তাদের অপারেটিং সিস্টেমে বিল্ট ইন বাংলা অপশন কেন এখনও রাখছে না তা বুঝি না। বাংলা লেখার কথা ভাবলেও কান্না আসে। একটা মাত্র মায়াবী কীবোর্ড পাওয়া যায় আন্ড্রয়েড মার্কেটে যা দিয়ে বাংলা লেখা খুব একটা সহজ নয়। আমাদের উচিত সম্মিলিত ভাবে গুগল এর কাছে বাংলা অন্তর্ভুক্ত করার কথা জানানো।

এবার কাজের কথায় আসি। প্রথমে আপনার ডিভাইস রুট করতে হবে। রুট মানে আপনার ডিভাইস এর নিয়ন্ত্রণ পুরোপুরি আপনার নিজের আয়ত্তে আনার প্রক্রিয়া। রুট করলে আপনার ডিভাইস এর কন্টাক্ট, ম্যাসেজ, ইন্সটল করা সব অ্যাপ্লিকেশান মুছে ফকফকা হয়ে যাবে। তাই সবার আগে পিসি এ আপনার কন্টাক্ট, ম্যাসেজ ব্যাকআপ নিয়ে নিন। 

এন্ড্রয়েড্রের জন্য খুব ভাল একটা সাইট হচ্ছে xda-developer নামক সাইট। এদের সাইট এ বিভিন্ন এন্ড্রয়েড ডিভাইস নিয়ে ফোরাম আছে যেই ফোরাম থেকে আমরা নিজেদের ডিভাইস এর রুট করার পদ্ধতি জেনে নেব। চলুন যাই http://www.xda-developers.com/

ফোরামগুলো থেকে আপনার ডিভাইস এর ফোরাম টা খুজে বের করে রুট করার কৌশল জেনে নিন। আপনার যদি ননব্রান্ড চাইনীজ ডিভাইস হয় তবে ওই ডিভাইস এর ফোরাম নাও পেতে পারেন। 

ধীরেসুস্থে রুট করে ফেলুন। রুট শেষ?

চলুন সিয়াম রুপালী ফন্টটি ডাউনলোড করে নিন এখান থেকে । ধন্যবাদ অভ্রকে । ডাউনলোড এর পরে ফন্টটি আপনার ডিভাইস এ সেভ করে রাখুন যেকোনো ফোল্ডার এ

এবার চলুন যাই মার্কেট এ। 

Custom Android Font Switcher নামক সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। সফটওয়্যারটি ইন্সটল এর পরে ওপেন করুন। Local font নামের ট্যাবে ক্লিক করে আপনার যেই ফোল্ডারে সিয়াম রুপালী ফন্টটি রাখা আছে ওই ফোল্ডারটি ওপেন করে সিয়াম রুপালিকে সিলেক্ট করুন। একটি মেসেজ আসবে, ওই মেসেজটি ok করুন। ok করলে আপনার ডিভাইসটি restart করবে। Restart এর পরে আপনার ইন্টারনেট ব্রাউজার দিয়ে যেকোনো বাংলা ওয়েবসাইট পড়তে পারবেন এবং রেন্ডারিং এ খুব কম সময় লাগবে। তবে কিছু অক্ষর এবং আ কার, ই কার ইত্যাদি মাঝে মাঝে উলতা পাল্টা আসতে পারে তবে বাংলা পড়তে কন সমস্যা হবে না। সিয়াম রুপালী ব্যবহার করার কারণ হচ্ছে আমার দেখা সেরা রেন্ডারিং করতে পারে সিয়াম রুপালী। সোলায়মানলিপিও এতো ভাল রেন্ডারিং করতে পারে না। 

বাংলা লেখার জন্য এখন পর্যন্ত Mayabi keyboard আর পাণিনি কীবোর্ড ই সম্বল। ওইটিও মার্কেট থেকে ডাউনলোড করে নিন।

সবচেয়ে ভাল হতো যদি গুগল তার সব এন্ড্রয়েড ডিভাইস এ বিল্ট ইন বাংলা পড়া ও লেখার ব্যবস্থা করতো।
মটোরোলা জুম ট্যাবলেটে সিয়াম রুপালী ফন্ট এর রেন্ডারিং দেখুন

সুত্রঃ somewhereinblog

0 comments:

Post a Comment

 

প্রযুক্তির ব্লগ Copyright © 2011-2012 | Powered by Blogger